ঝিনাইদহে সামাজিক দুরত্ব বজায় রেখে অভিনব পন্থায় স্বাস্থ্য সম্মত ইজিবাইক তৈরী - Bangla News 24 Online

BANGLA NEWS 24 ONLINE বাংলা নিউজ ২৪ অনলাইন। Bangla Newspaper বাংলা নিউজ পেপার - BD News 24, BD News Today and Banlga News Today ||

Breaking

Home Top Ad

Sunday, April 26, 2020

ঝিনাইদহে সামাজিক দুরত্ব বজায় রেখে অভিনব পন্থায় স্বাস্থ্য সম্মত ইজিবাইক তৈরী

দেশের বিভিন্ন স্থানে চলছে লকডাউন। সারাদেশে বন্ধ রয়েছে গণপরিবহণ।


বসির আহাম্মেদ,ঝিনাইদহ প্রতিনিধিঃ দেশের বিভিন্ন স্থানে চলছে লকডাউন। সারাদেশে বন্ধ রয়েছে গণপরিবহণ। জেলা শহরের সড়ক গুলোতে চলছে গোনা কয়েকটি রিক্সা ও ইজিবাইক। সড়কে বের হতে না পারায় বিপাকে পড়েছেন এর সাথে সংশ্লিষ্টরা। সংসার চালানোর তাগিদে এবাই অভিনব পন্থায় ইজিবাইক তৈরী করেছেন ঝিনাইদহের এক ইজিবাইক চালক। ৪ টি গেট তৈরী করে মাঝ দিয়ে দেওয়া হয়েছে পার্টিশন। করোনা প্রতিরোধে সামাজিক দুরত্ব বজায় রেখে অভিনব পন্থায় স্বাস্থ্য সম্মত ইজিবাইক তৈরী করা হয়েছে। ইজিবাইক মানেই নজরে আসে ব্যাটারী চালিত একটি বাহন। যেখানে ৪ দিক দিয়ে ঘেরা। ভিতরে বসতে পারে ৪ থেকে ৬ জন। গাদাগাদি করে পাশাপাশি ও সামনা-সামনি বসে গন্তব্যে যেতে হয় যাত্রীদের।

দেশব্যাপী মহামারী করোনার কারণে বন্ধ রয়েছে ছোটবড় গণপরিবহণ। জেলা শহরেও সীমিত করা হয়েছে ইজিবাইক চলাচল। সামাজিক দুরত্ব বজায় রাখা আর করোনার সংক্রমন প্রতিরোধ করার ধারণা থেকে ইজিবাইককে কেটে ৪ টি গেট ও মাঝখানে পার্টিশন দেওয়ার কথা মাথায় আসে শহরের কাঞ্চনপুর গ্রামের সোহরাব মন্ডলের ছেলে ইজিবাইক চালক নয়ন হোসেন। নিজেই লেগে পড়েন কাজে। দীর্ঘ ১ সপ্তারের চেষ্টায় ইজিবাইক কেটে ৪ টি গেট করেন। সামাজিক দুরত্ব বজায় রাখতে মাঝ দিয়ে দিয়েছেন পার্টিশন। এতে এক যাত্রির সাথে অন্যযাত্রির থাকছে দুরত্ব।

অভিনব এই পদ্ধতির কারণে বেড়েছে তার আয় রোজগার। এতে খুশিও যাত্রীরা। ইজিবাইক চালক রফিকুল ইসলাম নয়ন বলেন, কয়দিন বাড়ীতে বসে ছিলাম। ইজিবাইক নিয়ে বাইরে বের হলে পুুলিশ সমস্যা করে। কারণ ইজিবাইকের ভিতরে মানুষ এক সাথে বসে থাকে। এতে করোনার সংক্রমনের ঝুকি বেড়ে যায়। বাড়ীতে বসে থাকার কারণে সংসার চলছিল না। কি করব এ নিয়ে চিন্তিত ছিলাম। পরে আলাদা আলাদা ছিট তৈরী করার বিষয়টি মাথায় আসে। কয়েক দিনের চেষ্টায় নয়ন নিজের কারখানায় বসে ইজিবাইক নিজেই তৈরী করেছেন। রাস্তায় বের হলে এখন পুলিশ ভাইয়েরাও কিছু বলছেন না। আবার যাত্রীরাও ভালো বলছে। আমার এখন আয় রোজগারও বেড়েছে।

ইজিবাইকে ওঠা আলী হাসান নামের এক যাত্রী বলেন, যে পদ্ধতিতে ইজিবাইক তৈরী করা হয়েছে সত্যিই বর্তমান সময়ের জন্য উপকারী। একজন যাত্রী অন্যজনের সংস্পর্শে আসছে না। কেউ কারো সাথে কথাও বলতে পারছে না। ঝিনাইদহের সিভিল সার্জন ডা: সেলিনা বেগম বলেন, রফিকুল ইসলাম নয়ন যে পদ্ধতিতে ইজিবাইক তৈরী করেছে তা প্রশংসনীয়। এক্ষেত্রে মাঝখান দিয়ে যা দিয়েছে তা ফিল্টারের কাজ কিছুটা করবে। এক্ষেত্রে কাচ বা আরও ভালো কিছু দিলে ভালো হবে।

এব্যাপারে ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, অভিবন কায়দায় একটি  ইজিবাইক তৈরী করা হয়েছে। এমন খবর পেয়ে এর উদ্ভাবক রফিকুল ইসলাম নয়নকে আমার অফিসে আমন্ত্রণ জানালাম। তিনি আমার অফিসে আসার পর জেলা  প্রশাসনের পক্ষ থেকে একটি উপহার তাকে তুলে দিলাম এবং ধন্যবাদ জানালাম। পাশাপাশি তাকে সার্বিক সহযোগিতা করার আশ্বাসও দিলেন।

No comments:

Post a Comment