বালিয়াকান্দিতে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত - Bangla News 24 Online

BANGLA NEWS 24 ONLINE বাংলা নিউজ ২৪ অনলাইন। Bangla Newspaper বাংলা নিউজ পেপার - BD News 24, BD News Today and Banlga News Today ||

Breaking

Home Top Ad

Sunday, May 31, 2020

বালিয়াকান্দিতে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত


॥বালিয়াকান্দি প্রতিনিধি ॥ রাজবাড়ীর বালিয়াকান্দিতে রবিবার সকালে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত হয়। 

এ বছরে  দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘তামাক কোম্পানির কুটচাল রুখে দাও, তামাক ও নিকোটিন থেকে তরুণদের বাঁচাও’। বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে রবিবার সকালে বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাফিন জব্বার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, সদর ইউপি চেয়ারম্যান মো. নায়েব আলী সেখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশে ধূমপান ও তামাক সেবনের কারণে বছরে প্রায় ১২ লাখ মানুষ ৮টি প্রাণঘাতী অসংক্রামক রোগে আক্রান্ত হয়। এরমধ্যে প্রায় ৩ লাখ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্বের শিকার হয়। পৃথিবীতে প্রতিবছর তামাকের কারণে প্রায় ৭০ লাখ মানুষ অকালে মারা যায়। এরমধ্যে পরোক্ষ ধূমপানের শিকার হয়ে বছরে প্রায় ৯ লাখেরও বেশি মানুষের মৃত্যু ঘটে। তামাক উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সেবন প্রতিটি ক্ষেত্রেই পরিবেশ, জনস্বাস্থ্য এবং অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব বিস্তার করে। ধূমপান ও ধোঁয়াবিহীন তামাক সেবন দুইই ভয়াবহ ও প্রাণঘাতী নেশা। তামাক সেবনে হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, ডায়াবেটিস, ক্রণিক লাং ডিজিজসহ বিভিন্ন মারাত্মক অসংক্রামক রোগ দেখা দেয়। যার পরিনাম মৃত্যু।

এ আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অফিসার আশরাফুল হক, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী এজাজ কায়সার, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা সহ সুধীজনেরা উপস্থিত ছিলেন। করোনা ভাইরাস প্রতিরোধে এবারে কোন শোভাযাত্রার আয়োজন করা হয়নি। 

No comments:

Post a Comment