মধুখালীতে কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ঘরবাড়ি গাছপালাসহ ৫‘শ হেক্টর জমির ফসল ক্ষতি - Bangla News 24 Online

BANGLA NEWS 24 ONLINE বাংলা নিউজ ২৪ অনলাইন। Bangla Newspaper বাংলা নিউজ পেপার - BD News 24, BD News Today and Banlga News Today ||

Breaking

Home Top Ad

Sunday, May 10, 2020

মধুখালীতে কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ঘরবাড়ি গাছপালাসহ ৫‘শ হেক্টর জমির ফসল ক্ষতি

ফরিদপুরের মধুখালী উপজেলাতে গত শুক্র ও শনিবার দুই দিনের কালবৈশাখী ঝাড় ও শিলা বৃষ্টিতে পৌরসভা ও উপজেলার কয়েকটি ইউনিয়নে শতাধিক ঘরবাড়ি গাছপালার এবং ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি সাধিত হয়েছে।

শাহজাহান হেলাল, ফরিদপুর জেলা প্রতিনিধি  ১০ মে রোববারঃ   ফরিদপুরের মধুখালী উপজেলাতে গত শুক্র ও শনিবার দুই দিনের কালবৈশাখী ঝাড় ও শিলা বৃষ্টিতে পৌরসভা ও উপজেলার কয়েকটি ইউনিয়নে শতাধিক ঘরবাড়ি গাছপালার এবং ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি সাধিত হয়েছে।

মৌসমী ফসল মরিচ ও  পাটসহ প্রায় ৫‘শ হেক্টর জমির ফসল সম্পুন্ন নষ্ট  হয়েছে এবং পাটসহ ৭৩৪ হেক্টর জমির ফসল আংশিক ক্ষতিগ্রস্থ্য হয়েছে। এছাড়া ঝড়ে গাছপালা উপড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্থ এলাকায় বিদ্যুৎ ব্যবস্থ্য বিচ্ছিন্ন হয়ে পড়ে। রোববার বেলা ১২টায় ৩৮ ঘন্টাপর বিদ্যুৎ সরবরাহ চালু হয়।
উপজেলা চেয়ারম্যান মির্জা মনিরুজ্জামান বাচ্চু , নির্বাহী অফিসার মো. মোস্তফা মনোয়ার, পৌর মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন, উপজেলা কৃষি কর্মকর্তা ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন।

উপজেলা কৃষি অফিসার প্রতাব মন্ডল জানান, শুক্রবার রাতে ও শনিবার সন্ধায় পৌরসভাসহ মধুখালী উপজেলার বেশ কয়েকটি গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে উটতি ফসলসহ ৪৯৭ হেক্টর জমির বিভিন্ন ফসল সম্পুন্ন নষ্ট হয়েছে এবং আংশিক ক্ষতি হয়েছে ৭৩৪ হেক্টর জমিার পাটসহ বিভিন্ন ফসল। এর মধ্যে পাট, উঠতি বোরো ধান, কলাবাগান, পেঁপে,মরিচ এবং বিভিন্ন শাক সব্জি সম্পুন্ন নষ্ঠ হয়।

 তিনি জানান, এ বছর ৮৩৪০ হেক্টর জমি পাটের আবাদ করা হয়েছে।  ৮১৫ হেক্টর জমির পাট শিলা বৃষ্টিতে আক্রান্ত হয়। এবং ১১৫ হেক্টর জমির সম্পুন্ন পাট নষ্ট হয়েছে ও ৭০০হেক্টর জমির পাট আংশিক ক্ষতিগ্রস্থ্য হয়েছে।

No comments:

Post a Comment