বালিয়াকান্দির নিভৃত পল্লীতে গড়ে উঠেছে “স্বপ্ন চুড়া নার্সারী ” - Bangla News 24 Online

BANGLA NEWS 24 ONLINE বাংলা নিউজ ২৪ অনলাইন। Bangla Newspaper বাংলা নিউজ পেপার - BD News 24, BD News Today and Banlga News Today ||

Breaking

Home Top Ad

Friday, July 24, 2020

বালিয়াকান্দির নিভৃত পল্লীতে গড়ে উঠেছে “স্বপ্ন চুড়া নার্সারী ”

টিকে থাকাই যখন প্রধান লক্ষ্য, একটি চাকরী যেখানে স্বপ্ন, বেকারত্বের সংখ্যা যখন প্রবাহমান বন্যার স্রোতের মতো দ্রুত বৃদ্ধি পাচ্ছে তখন হাজারো বেকার যুবকদের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখাল রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের কাউন্নাইর (রামদিয়া) গ্রামের “স্বপ্ন চুড়া নার্সারী এন্ড এ্যাগ্রো ট্যুরিজম”।


ফারুক হোসেন, বালিয়াকান্দি প্রতিনিধি ॥ টিকে থাকাই যখন প্রধান লক্ষ্য, একটি চাকরী যেখানে স্বপ্ন, বেকারত্বের সংখ্যা যখন প্রবাহমান বন্যার স্রোতের মতো দ্রুত বৃদ্ধি পাচ্ছে তখন হাজারো বেকার যুবকদের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখাল রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের কাউন্নাইর (রামদিয়া) গ্রামের “স্বপ্ন চুড়া নার্সারী এন্ড এ্যাগ্রো ট্যুরিজম”।

“শিক্ষিত তরুনদের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখানো” এই উদ্দেশ্যে নিয়ে রামদিয়া বি.এম.বি.সি. উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক  মোঃ আব্দুস সালাম শেখ ২০১৫ সালে ৮ একর জমির উপর গড়ে তোলেন তার এই “স্বপ্ন চুড়া নার্সারী এন্ড এ্যাগ্রো ট্যুরিজম”। যেখানে দুঃস্থ ও অসহায় ২১ জন নারী ও পুরুষ কাজ করে জীবিকা নির্বাহ করেন।

তিনি বাংলা নিউজ ২৪ অনলাইন-কে জানান, তার এ নার্সারীতে রয়েছে বিভিন্ন উন্নত জাতের চারা যাদের মধ্যে উল্লেখযোগ্য আমেরিকান পালমার, জাপানি মিয়াজাকি, চায়না কমলা, মালটা , বারি ওয়ান লিচু, সবেদা, থাই লেবু, চায়না থ্রি লেবু,  থাই সেভেন পেয়ারা, সুপার টেন পেয়ারা, মাংগো ব্যানানা, আপেল কুলসহ বিভিন্ন ফুলের চারা।

তিনি আরোও জানান, এ পর্যন্ত এ নার্সারীতে তার ব্যয়ের পরিমান প্রায় ১৫ লক্ষ টাকা। প্রতি মাসে শ্রমিকদের বিল আসে প্রায় ১ লক্ষ ৫০ হাজার টাকা যার পুরোটাই চলে নার্সারীর আয় দিয়ে।  আশা করছি, দেশের অবস্থা যদি ভালো থাকে তাহলে আগামী ২০২২ সাল নাগাদ তার কাঙ্খিত আয়ের মাত্রা হবে প্রায় ৩৫ থেকে ৪০ লক্ষ টাকা।

No comments:

Post a Comment