বালিয়াকান্দিতে ১০ফুট লম্বা রকেট জাতের সরিষা চাষে বাম্পার ফলন - Bangla News 24 Online

BANGLA NEWS 24 ONLINE বাংলা নিউজ ২৪ অনলাইন। Bangla Newspaper বাংলা নিউজ পেপার - BD News 24, BD News Today and Banlga News Today ||

Breaking

Home Top Ad

Tuesday, February 9, 2021

বালিয়াকান্দিতে ১০ফুট লম্বা রকেট জাতের সরিষা চাষে বাম্পার ফলন

বালিয়াকান্দিতে ১০ফুট লম্বা রকেট জাতের সরিষা চাষে বাম্পার ফলন


ফারুক হোসেন,বালিয়াকান্দি প্রতিনিধি ॥ রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের গোসাইগোবিন্দপুর গ্রামের প্রান্তিক কৃষকেরা এই মৌসুমে নতুন জাতের ৯থেকে ১০ফুট লম্বা রকেট জাতের নতুন উন্নয়তমানের সরিষার চাষ শুরু করেছেন। এই জাতের সরিষার চাষে এলাকার কৃষকেরা বাম্পার ফলনের আশা করছেন বলে তারা জানিয়েছেন। 


উপজেলার জামালপুর ইউনিয়নের গোসাইগোবিন্দপুর গ্রামের ইয়ারউদ্দীনের ছেলে কৃষক আবু তালেব সোমবার সকালে জানান, এই মৌসুমে তিনি তার মাঠের জমির দোঁয়াশ মাটিতে ৩মাস পূর্বে চাষের মাটি প্রস্তুত শেষে উপ-সহকারী কৃষি অফিসার আকরাম হোসেনের মাধ্যমে বগুড়া জেলা থেকে নতুন নামের রকেট জাতের সরিষার বীজ সংগ্রহ করে তার জমিতে বুনানী করেন। সরিষার গাছগুলো গজিয়ে ধীরে ধীরে বড় হয়ে ফুল ধরতে শুরু করে এবং ফল ধরতে থাকে বর্তমান সরিষার গাছগুলো ৯থেকে ১০ ফুট লম্বা হয়ে উঠেছে। তিনি ধারণা করেন, ৪৪ শতক জমিতে প্রায় ২০মণ সরিষা তার ঘরে তুলতে পারবেন।

একই গ্রামের মৃত ইসমাইলের ছেলে কৃষক দেলোয়ার হোসেন জানান, তার গোবিন্দপুর মাঠের জমির এঁটেল মাটিতে উপ-সহকারী কৃষি অফিসার আকরাম হোসেন এর চেষ্টায় বগুড়া জেলা থেকে নতুন রকেট জাতের সরিষার বীজ সংগ্রহ শেষে তার ৬৮ শতক জমিতে বুনানী করেন। এই রকেট জাতের সরিষায় ভাল ফলন পাবেন বলে তিনি আশাবাদি। তিনি আরো জানান, ৬৮ শতক জমিতে প্রায় ৩০ মণ সরিষা ঘরে তুলে লাভবান হবেন। এই সরিষার বীজের জন্য প্রতিনিয়ত তার বাড়ীতে কৃষকেরা ভীড় জমাচ্ছে। 

উপ-সহকারী কৃষি অফিসার আকরাম হোসেন জানান, উপজেলা কৃষি কর্মকর্তা সাখায়াত হোসেনের পরামর্শ ক্রমে এই মৌসুমে তিনি বগুড়া জেলা হতে রকেট জাতের নতুন সরিষার বীজ সংগ্রহ করেন এবং কৃষকদেরকে দেন। সেই বীজ কৃষকেরা তাদের জমিতে বুনলে তা প্রায় ৯ থেকে ১০ফুট লম্বা হয়ে ব্যাপক ফল ধরে এতে এলাকার কৃষকেরা ভাল ফলনসহ লাভবান হবেন বলে তিনি আশা করেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা শাখায়াত হোসেন জানান, উপ-সহকারী কৃষি অফিসার আকরাম হোসেনের মাধ্যেমে বগুড়া জেলা থেকে তিনি নতুন রকেট জাতের সরিষার বীজ সংগ্রহ করেন। এই বীজ কৃষকেরা তাদের জমিতে বুনানী করেন। এই বছরে কিছু কৃষকের এই জাতের সরিষার চাষে যেমন ফলন পাবে তেমন কৃষকেরা লাভবান হবেন। আগামী বছরে এই উপজেলাতে রকেট জাতের সরিষার চাষ অনেক কৃষকেরা শুরু করবেন বলে তিনি মনে করেন। তিনি আরো জানান, এই সরিষার ক্ষেত তিনি বিভিন্ন সময় পরিদর্শন করাসহ কৃষকদেরকে পরামর্শ প্রদান করা হয়েছে।

No comments:

Post a Comment